আল আমীন মিশনের বাংলা মাধ্যমের পঞ্চম থেকে নবম শ্রেণীর ভর্তির প্রবেশিকার ফর্ম পূরণ শুরু, দেখে নিন কি করতে হবে

0
Al-Amin Mission's admission forms for the fifth to ninth class of Bangla medium begin,see. what to do


টাইমস বাংলা নিউজ ডেস্ক :
আল আমীন মিশন ২০২০ শিক্ষাবর্ষে বাংলা মাধ্যমের পঞ্চম থেকে নবম শ্রেণীতে ভর্তির প্রবেশিকা পরীক্ষার জন্য অনলাইনে ফর্ম পূরণ শুরু হয়েছে। www.alameenmission.org এই ওয়েবসাইটে গিয়ে ছাত্রছাত্রী বা অভিভাবকরা পরীক্ষার ফর্ম পুরন করতে পারবে। পঞ্চম থেকে নবম যেকোন শ্রেণীতে ভর্তির আবেদন করা যাবে । ফর্ম পূরণ করার সময় যে বিষয়গুলি মাথায় রাখতে হবে সেগুলি হল –

Alameen Mission

Alameen Mission
আল-আমীন ভবন, নিউটাউন

পরীক্ষার্থীকে অবশ্যই মুসলিম সম্প্রদায়ভুক্ত হতে হবে। আবেদনের জন্য ফী দিতে হবে ২০০ টাকা। ফী ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড বা নেট ব্যাঙ্কিং এর মাধ্যমেও দেওয়া যাবে। পরীক্ষার্থীর জন্মের প্রমাণপত্র / বিদ্যালয়ের শংসাপত্র অনুসারে সঠিকভাবে পূরণ করতে হবে। পিতা – মাতা বা অভিভাবকের তথ্য সমূহ সঠিকভাবে প্রদান করতে হবে। আবেদনপত্রের প্রিন্ট কপি কোথাও জমা করার প্রয়োজন নেই।

যথাস্থানে পরীক্ষার্থীর সাম্প্রতিক রঙ্গীন ছবি ও স্বাক্ষর আপলোড করতে হবে। ফর্ম পূরণের প্রথম ধাপে রয়েছে মোবাইল নাম্বার ভেরিফিকেশন, দ্বিতীয় ধাপে এপ্লিকেশন মানি পেমেন্ট, তৃতীয় ধাপে রয়েছে এপ্লিকেশন ফর্ম, চতুর্থ ধাপে রয়েছে ছবি ও স্বাক্ষর আপলোড। পরীক্ষার্থীর ছবি ২৫ কেবি ও স্বাক্ষর ১০ কেবির মধ্যে হতে হবে ও তা অবশ্যই জেপিইজি বা পিএনজি ফরম্যাটে হতে হবে। মিশনের ওয়েবসাইট থেকে ১৬ ই সেপ্টেম্বর পর্যন্ত পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড করা যাবে। আবেদনপত্র সংশোধন করা যাবে ১৪ই সেপ্টেম্বর পর্যন্ত। আবেদনের শেষ তারিখ ২২শে সেপ্টেম্বর। ২৯ শে সেপ্টেম্বর বেলা ১১ টা থেকে ১ টা পর্যন্ত পঞ্চম ও ষষ্ঠ শ্রেণীর জন্য ও ২ টো থেকে ৪ টা পর্যন্ত সপ্তম, অষ্টম ও নবম শ্রেণীর জন্য পরীক্ষা নেওয়া হবে। সকল বিষয় একত্রে ১০০ নম্বরের পরীক্ষা হবে।


Alameen Mission

কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখতে হবে সেগুলি হল – যে শ্রেণীতে ভর্তি হতে ইচ্ছুক ও পরীক্ষাকেন্দ্র পরিষ্কারভাবে যথাস্থানে লিখতে হবে। পরীক্ষাকেন্দ্র ও শ্রেণী পরিবর্তনের কোন আবেদন গ্রাহ্য হবে না। পরীক্ষায় বসার জন্য এডমিট কার্ড থাকা আবশ্যক, আবেদনপত্র ক্রয়ের রশিদ দেখিয়ে পরীক্ষায় বসা যাবে না। এডমিট কার্ডে কোন ভুল থাকলে ২২ সে সেপ্টেম্বর পর্যন্ত ৮৩৭৩০৫৮৭০৪ এই নম্বরে সকাল ১০ টা থেকে বেলা ২ টো পর্যন্ত ফোন করে সংশোধন করা যাবে। পরীক্ষা কক্ষে কোন ইলেকট্রনিক্স নির্ণায়ক মাধ্যম, গাণিতিক সূত্রাবলি চিহ্নিত কোন স্কেল বা জ্যামিতি বাক্স ব্যবহার করা যাবে না। বিশেষ কারণবশত কর্তৃপক্ষ পরীক্ষাকেন্দ্র পরিবর্তন করতে পারে।

Alameen Mission
আল-আমীন ভবন, নিউটাউন

এবার জেনে নেওয়া যাক পরীক্ষা পদ্ধতি – পরীক্ষা হবে নির্দিষ্ট সিলেবাসের ভিত্তিতে। সিলেবাস বহির্ভূত প্রশ্ন থাকবে ১০ নম্বরের মত। পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে সফল ছাত্র-ছাত্রীদের অবজেক্টিভ টেস্ট ও অভিভাবক সাক্ষাৎকারের জন্য ডাকা হবে। প্রথম পর্বের প্রাপ্ত নম্বরের সঙ্গে অবজেক্টিভ টেস্টের নম্বর যোগ হবে ও অভিভাবক সাক্ষাৎকারের ভিত্তিতে ছাত্র – ছাত্রীদের নির্বাচন করা হবে। নির্বাচনের পর দুস্থ ও এতিম ছাত্র- ছাত্রীদের বিবেচনাক্রমে ফ্রি- শিপ, হাফ ফ্রি-শিপ বা স্টাইপেন্ড দেওয়া হবে।

Alameen Mission

পঞ্চম শ্রেণীর পরীক্ষার ফল ১৬ই নভেম্বর, ষষ্ঠ শ্রেণীর ৬ই নভেম্বর, সপ্তম শ্রেণীর ৩০ শে অক্টোবর, অষ্টম শ্রেণীর ২৩ শে অক্টোবর ও নবম শ্রেণীর ফলাফল ১৬ই অক্টোবর প্রকাশ করা হবে। মিশনের ওয়েবসাইট, সেন্ট্রাল অফিস ও রেজিস্টার্ড অফিসে ফোন করে ফল জানা যাবে। সফল পরীক্ষার্থীদের ক্ষেত্রে আবেদনপত্রে উল্লেখ করা মোবাইল নম্বরে এসএমএস মারফতও ফলাফল জানা যাবে।