আমেরিকা ইরাণকে যুদ্ধে প্ররোচিত করছেঃরাশিয়া

0
America is provoking Iran in war: Russia

নিউজডেস্ক,টাইমস্ বাংলাঃ পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা বাস্তবায়নে বাধা দেয়ার ব্যাপারে আমেরিকার প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছে রাশিয়া। মস্কো বলেছে, পরমাণু সমঝোতার বাস্তবায়নে বিঘ্ন সৃষ্টি হয় এমন কোনো পদক্ষেপ আমেরিকা নিতে পারবে না।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বৃহস্পতিবার মস্কোয় এক নিয়মিত সংবাদ সম্মেলনে আমেরিকার প্রতি এ আহ্বান জানান। তিনি বলেন, মধ্যপ্রাচ্যে বিমানবাহী রণতরী ও বোমারু বিমান পাঠিয়ে আমেরিকা এ অঞ্চলের পরিস্থিতি উত্তেজনাকর করে তুলেছে।

[আরও খবর পড়ুন :   বিরোধীরা ধরাশায়ী,দিল্লীর মসনদে মোদী, অভিনন্দন ইমরানের ]

রুশ মুখপাত্র বলেন, মার্কিন সরকার নিষেধাজ্ঞা আরোপ ও সর্বোচ্চ চাপ সৃষ্টি করে ইরানকে আরো কঠোর পদক্ষেপ নেয়ার জন্য উসকানি দিচ্ছে। এমনকি আমেরিকা মধ্যপ্রাচ্যে সামরিক সংঘাত বাধিয়ে দেয়ার চেষ্টা করছে তা রাশিয়ার দৃষ্টিতে বিপজ্জনক ও অগ্রহণযোগ্য।

জাখারোভা মার্কিন কর্মকর্তাদেরকে তাদের এই উসকানিমূলক তৎপরতা পুনর্মূল্যায়নের আহ্বান জানিয়ে বলেন, ওয়াশিংটনের এসব পদক্ষেপ মধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্বের জন্য নতুন নতুন সংকট সৃষ্টি করতে পারে।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি এক টুইটার বার্তায় ইরানে সামরিক হামলার হুমকি দিয়ে বলেন, ইরানি কর্মকর্তারা নয়া পরমাণু সমঝোতা নিয়ে আলাপ করার জন্য তাকে টেলিফোন করবেন তিনি বিশ্বাস করেন।

[আরও খবর পড়ুন :   ধর্মযুদ্ধ জয়ী হলামঃ ভোটে জিতে প্রজ্ঞা  ]

এদিকে ইরানের সর্বোচ্চ নেতা ও সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী সম্প্রতি এক ভাষণে বলেছেন, আমেরিকার বর্তমান প্রশাসনের সঙ্গে আলোচনায় বসার অর্থ হবে বিষপান করা। তিনি বলেন, ইরানি জনগণ প্রতিরোধের মাধ্যমে শত্রুর সব ষড়যন্ত্র ব্যর্থ করে দেবে।