ভারতীয় আদিবাসী একতা মঞ্চের আয়োজনে সিএএ বিরোধী মিছিল ও পথসভা

0
An anti-CAA procession and rally organized by the Indian Tribal Unity Forum

হাবিব সরদার, টাইমস বাংলা: সিএএ, এনআরসি ও এনপিআর এর বিরুদ্ধে ভারতীয় আদিবাসী একতা মঞ্চের আয়োজনে এক বিশাল মিছিল ও পথসভা করা হল। পথ সভাটি অনুষ্ঠিত হয় হুগলি জেলার হরিপাল থানায়। এই মিছিলে বহু মহিলা, ছাত্র-ছাত্রী ও বহু জ্ঞানীগুণী মানুষ সামিল হন। সিএএ, এনআরসি ও এনপিআরের বিরুদ্ধে প্রতিবাদী স্লোগান দেওয়া হয় এবং রাস্তার পাশে পাশে বিভিন্ন ধরনের পোস্টার লক্ষ্য করা যায়। মিছিল শেষে বিভিন্ন বক্তা তাদের মূল্যবান বক্তব্য তুলে ধরেন। এদিন সভায় বিশিষ্ট দের মধ্যে উপস্থিত ছিলেন, ফুরফুরা শরীফ থেকে পীরজাদা নওশাদ সিদ্দিকী, আদিবাসী বিকাশ পরিষদের পক্ষ থেকে মাননীয় মহাদেব মূর্মু ও ভারতীয় আদিবাসী একতা মঞ্চ পক্ষ থেকে লক্ষীকান্ত হাঁসদা, মাননীয় একরামুল ইসলাম মোল্লা, মাননীয় মইদুল ইসলাম লস্কর, মাননীয় শিমল সরেন ও নাসিরুদ্দিন মীর মহাশয় প্রমুখ।

পীরজাদা নওশাদ সিদ্দিকী বক্তব্য রাখতে গিয়ে বলেন, ভারতীয় সংবিধান সবাইকে সমান অধিকার দিয়েছে। এই সংবিধান অন্যায়ের প্রতিবাদ করার অধিকার দিয়েছে। ভারতবর্ষে RSS নামীয় এক হিন্দুত্ববাদী সংগঠন সাধারণ হিন্দু ও মুসলিমদের মধ্যে বিদ্বেষ ছড়াচ্ছে। এর জন্য শুভবুদ্ধি সম্পন্ন মানুষদেরকে এগিয়ে এসে এদের বিরুদ্ধে প্রতিবাদ করতে হবে এবং প্রতিরোধ গড়ে তুলতে হবে।

মহাদেব মূর্মু কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তীব্র সমালোচনা করে বলেন, কেন্দ্র সরকার আদিবাসীদের অধিকারকে একের পর এক খর্ব করে চলেছে। এছাড়াও বক্তারা তাদের মূল্যবান বক্তব্য জনগণের সামনে তুলে ধরেন। সিএএ, এনআরসি ও এনপিআর যে কতটা ভয়ঙ্কর তা জনসাধারণের সামনে তুলে ধরা হয়।

আদিবাসী মঞ্চের পক্ষ থেকে বক্তব্য রাখেন লক্ষীকান্ত হাঁসদা। তিনি বলেন, এনআরসি নিয়ে আদিবাসীদের মধ্যে ধোঁয়াশা সৃষ্টি করা হয়েছে। আদিবাসীদের এনআরসি হবে না, একথা কোথাও বলা হয়নি। এনআরসি হলে আদিবাসীরা সর্বপ্রথম বাদ পড়বে। তাই আমাদের সকলকে একযোগে একসাথে এনআরসি কে বয়কট করতে হবে। অবশেষে তিনি সকলকে এই আন্দোলন এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আহ্বান জানান। ভারতীয় আদিবাসী একতা মঞ্চের তরফ থেকে জানানো হয়েছে বিতর্কিত এই আইনের বিরুদ্ধে আগামী পদক্ষেপ জানিয়ে দেওয়া হবে।