বাংলাই এনপিআর- এ বায়োমেট্রিক তথ্য লাগবে 

0
Bangla NPR needs biometric data

নিউজডেস্ক,টাইমস্ বাংলাঃ আবার স্ববিরোধী তথ্য এনপিআরের সমন্ধে। বিভিন্ন সময় মন্ত্রক থেকে ঘোসিত হচ্ছে একরকম, সংশ্লিষ্ট মন্ত্রী বলছেন অন্যরকম। কিছুদিন আগে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেছিলেন, এনপিআর এ কোন বায়োমেট্রিক তথ্য দিতে হবে না। কিন্তু স্বরাষ্ট্রমন্ত্রক বলছে, এনপিআরের জন্য বায়োমেট্রিক তথ্য প্রয়োজন হবে। সুত্রের খবর, পশ্চিমবঙ্গ,বিহার, দিল্লী ও কর্ণাটকের এনপিআরে বায়োমেট্রিক লাগবে।

এমনিতেই এনপিআর নিয়ে পশ্চিমবঙ্গ, কেরল সহ বেশ কিছু রাজ্যের সরকার সিএএকে বিরোধীতা করে এনআরসি বা এনপিআর করতে নারাজ। তাদের বক্তব্য এনআরসি এবং সিএএ বিজেপি করতে চাচ্ছে রাজনৈতিক উদ্দেশ্যে। তাছাড়া সিএএ অসাংবিধানিক এবং বৈষম্যমুলক   যা ভারতীয় ধর্মনিরপেক্ষতা বিরোধী। আর এনপিআর হল এনআরসির প্রথম ধাপ।

বিজেপি সরকার ২০২০ সালের এনপিআরে আরো কুড়িটি বিষয় নতুন করে যোগ করেছে। তাতে ভোটারকার্ড নং, আধার নং ও প্যান নং ছাড়া বাবা মায়ের জন্মস্থান এবং জন্ম তারিখ উল্লেখ্য করতে হবে। যেগুলি থেকে ডি ভোটার চিহ্নিত করা হবে। অনেকেই বলছেন, মুসলীমদেরকেই এই নিশানায় প্রথমে ফেলা হবে। একজন সত্তর বছর বয়সী নাগরিক তাঁর বাবা এবং মায়ের জন্মসাল কোথা থেকে পাবে বা তার লিখিত ডকুমেন্ট তো সরকারের কাছেই থাকার কোথা।