রোজার উপর নিষেধাজ্ঞা জারি করল চিন,নিরব ওআইসি

0
China has sanctioned Roza, silent OIC

নিউজডেস্ক,টাইমস্ বাংলাঃ বিশ্বের সব থেকে মুসলিম বিরোধী সরকার হল চিনের কম্যুনিস্ট সরকার।বিগত দশ বছর ধরে সেখানকার মুসলিম জনগনের ধর্মীয় স্বাধীনতাকে হরণ করেই চলছে।সরকারের নির্দেশের একটু,অন্যথা হলেই মুসলিমদের উপর চিনা পুলিশ বাহিনী অকথ্য নির্যাতন চালিয়ে আসছে।সারা দেশের মুসলিম ছাত্র,সরকারী কর্মচারীদের উপর এবং জিংজিয়ান প্রদেশের উইঘুর মুসলিমদের রোজা রাখার উপর চিন সরকার নিষেধাজ্ঞা জারি করেছে বলে জানা গেছে।

রমজান মাস আসতেই এই নিষেধাজ্ঞা জারি হল।সমস্থ মুসলিম খাবার দোকানের মালিক এবং ঔষধ পরিবেশক সংস্থাগুলিকেও এই মর্মে নোটিশ পাঠিয়েছে চিন সরকার।শুধু তাই নয়, চিন সরকার একটি বিশেষ নজরদারি টিম গঠন করেছে।এই চিহ্নিত করবে কারা এই সময় মসজিদে আসছে।এই নজরদারি স্কুল কলেজ গুলোতেও চলতে থাকবে বলে চিন সরকার জানিয়েছে অভ্যন্তরীণ সংস্থা গুলোকে প্রেরিত নোটিশে।

প্রত্যেক বছরই এই সময় চিন সরকার এই রকম নিষেধাজ্ঞা জারি করে থাকে।তবে এই বছর কড়াকড়ি ও শাস্তির প্রদানের উপর জোর দেওয়া হয়েছে বেশি।

প্রসঙ্গগত উল্লেখ্য যে,উইঘুর প্রদেশের সংখ্যা গরিষ্ঠ মুসলিম দের কার্যত চিন সরকার ডিটোনেশন ক্যাম্পে বন্দি করে ফেলেছে চিন সরকার।সেখানে উইঘুর মুসলিমদের নিজভূমি থেকে উৎখাত করে সেই ভুমিতে হান্ সম্প্রদায়ের বৌদ্ধের বসতি নির্মান করছে চিন সরকার।

এসবের পরেই অর্গানাইজেশন অফ্ ইসলামিক কনফারেন্স তেমন কোন নিন্দা বাক্য ব্যয় করেনি।সম্প্রতি জারি করা নিষেধাজ্ঞার ব্যাপারেও নিরব আছে সংস্থাটি।

On the fani of the rabbit rain, a versatile poem