চীনের তৈরী ক্ষেপণাস্ত্র ডংফেং আমেরিকার ত্রাসের কারণ হতে পারে

0
Chinese-made missile Dongfeng could cause US terror

নিউজডেস্ক, টাইমস্ বাংলাঃ চলতি বাণিজ্য সমরের চাপা উত্তেজনার মধ্যে চীন আজ পরমাণুবাহী নতুন ক্ষেপণাস্ত্র উন্মোচন করবে।এর ফলে চীন-মার্কিন সামরিক ক্ষেত্রেও নতুন মাত্রায় উত্তেজনার সৃষ্টি করবে। চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির ক্ষমাতা গ্রহণের ৭০তম বার্ষিকী উপলক্ষে ক্ষেপণাস্ত্র উন্মোচন করা হবে। বলা হচ্ছে- ক্ষেপণাস্ত্রটি ৩০ মিনিটের মধ্যে চীন থেকে আমেরিকার মূল ভূখণ্ডে আঘাত হানতে পারবে।

আমেরিকার সঙ্গে চীনের যখন রাজনৈতিক, সামরিক এবং অর্থনৈতিক টানাপড়েন চরমে তখন এই ক্ষেপণাস্ত্র উন্মোচন করতে যাচ্ছে বেইজিং। চীনা গনমাধ্যমের খবর অনুযায়ী, আগামীকাল আনুষ্ঠানিকভাবে ডংফেং-৪১ নামের এই ক্ষেপণাস্ত্র উন্মোচন করা হতে পারে।

চীনা কমিউনিস্ট পার্টির ক্ষমতা গ্রহণের বার্ষিকী উপলক্ষে সামরিক কুচকাওয়াজের আয়োজন করা হবে। এতে অংশ নেবে ১৫ হাজার সেনা, অন্তত ১৬০টি বিমান এবং ৫৮০টি সামরিক সরঞ্জাম। এ তথ্য জানিয়েছেন চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র কাই ঝিচুন।

ডংফেং-৪১ ক্ষেপণাস্ত্র
তিনি গত সপ্তাহে জানিয়েছিলেন, সামরিক কুচকাওয়াজে নানা ধরনের নতুন অস্ত্র প্রদর্শন করা হবে তবে তিনি সেসময় ডংফেং-৪১’র কথা স্পষ্ট করেন নি।

চীনা গণমাধ্যম কিংবা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র কেউই ডংফেং ক্ষেপণাস্ত্র সম্পর্কে বিস্তারিত জানান নি তবে ওয়াশিংটনের সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ বলছে, এর পাল্লা ১৫ হাজার কিলোমিটার হতে পারে। এ তথ্য যদি সঠিক হয় তাহলে এটিই হবে বিশ্বের সবচেয়ে দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র।