কংগ্রেসের ৫বারের জেতা সংসদ অধীর চৌধুরী কেই লোকসভার নেতা করলেন সনিয়া গান্ধী

0
Congress 5-time winner Legislature Parishad Chaudhary Who made Gandhi the leader of the Lok Sabha Sonia Gandhi

টাইমস বাংলা নিউজডেস্ক : লোকসভায় কংগ্রেসের নেতা নির্বাচিত হলেন বহরমপুরের পাঁচবারের সাংসদ অধীর চৌধুরী। তিনি যেমন একদিকে বহরমপুরের গর্ব তেমনি লোকসভায় কংগ্রেসের অনেক নেতার তুলনায় সংসদীয় রাজনীতিতে প্রবীণ এবং অভিজ্ঞতাসম্পন্ন। লোকসভায় তো প্রতিটি রাজনৈতিক দলকেই একজন করে নেতা নির্বাচিত করতে হয়, সাবেক কংগ্রেস দলের নেতা নির্বাচিত হলেন অধীর চৌধুরী। প্রণব মুখোপাধ্যায়ের পর অধীর চৌধুরী দ্বিতীয় কোনও বাংলার কংগ্রেস নেতা যিনি লোকসভায় কংগ্রেস দলের নেতা হলেন। এবারে নিজের কেন্দ্র থেকে অধীরের জয়টাও অন্যবারের থেকে আলাদা। তৃণমূল সর্বোশক্তি ঢেলে দিয়েছিল বহরমপুর জিততে। সংসদে চিটফান্ড নিয়ে বিরোধিতা করায় অধীর বাবু কে মমতা বন্দ্যোপাধ্যায় খোলাখুলি চ্যালেঞ্জ করে বলেন “অধীরকে এ বার হারাবই।” কিন্তু ভোটে দাঁতে দাঁত চেপে লড়াই করে বুক চিতিয়ে জিতলেন সেই অধীর চৌধুরীই।

রাহুল গান্ধী কংগ্রেসের সভাপতি তাই তিনি লোকসভার নেতা হতে চাননি। আবার অন্য দিকে সনিয়া লোকসভার নেত্রী হলে ব্যাপারটা পরিবারতান্ত্রিক হয়ে যেত তাই পর্যবেক্ষকদের মতে, সব দিক বিবেচনা করেই অধীরের মতো মুখকে জাতীয় স্তরে তুলে ধরল কংগ্রেস। তার উপর সনিয়া ও রাহুল গান্ধীর যে আস্থা রয়েছে অধীর চৌধুরীর উপর তাও এদিন স্পষ্ট বোঝা গেল। লোকসভায় কংগ্রেস দলনেতা হিসেবে অধীর চৌধুরীকে বেছে বিষয়ে অধীরবাবু বলেছেন, “সর্বদল বৈঠকে কংগ্রেসের পক্ষ থেকে যা বলার গুলাব নবি আজাদ বলেছেন। আমরা দেশের সার্বিক উন্নয়ের প্রধান বিশয়গুলি নিয়ে আলোচনা করেছি। বিরোধী দলনেতা কে হবেন তা নিয়ে কোনও আলোচনা হয়নি।”

এর আগে জাতীয় কংগ্রেসের প্রণব মুখোপাধ্যায় থেকে মল্লিকার্জুন খাড়গে, যাঁরা লোকসভার নেতা নির্বাচিত হয়েছেন, তাঁরা প্রত্যেকেই বর্ষীয়ান। সেই তুলনায় অধীর চৌধুরীর বয়স অনেকটাই কম। বয়স কম হলেও তিনি রেলের প্রাক্তন প্রতিমন্ত্রী ছিলেন। স্বরাষ্ট্রমন্ত্রক সংক্রতান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যও ছিলেন। তাই পর্যবেক্ষক দের মতে , কংগ্রেসকে অক্সিজেন দিতে গেলে অধীরের মতো লড়াকু মানসিকতার নেতাই দরকার তা বুঝতে পেরেছেন রাহুল-সনিয়া রা। গোটা দেশে কংগ্রেসের আসন সংখ্যা এবারের মত ৫২ টি, আবার বাংলায় ও কংগ্রেসও সংকটে পড়ে গিয়েছে। মাত্র দুটি আসন, বহরমপুর আর মালদহ দক্ষিণ। তাই, বলার অপেক্ষা রাখে না যে অধীর বাবু কে লোকসভা নেতা করার পেছনে তাৎপর্যপূর্ণ কারণ রয়েছে। তবে লড়াকু নেতা হিসেবে তাঁর এই মর্যাদা টি প্রাপ্য ছিল বৈকি!