কোভিড পরিস্থিতিতে পুরপরিষেবা নিয়ে ক্ষোভ, শহরবাসীকে নিজের হোয়াটসঅ্যাপ নম্বর দিলেন ববি

0

পল্লব ঘোষ, টাইমস বাংলা ,কলকাতা : কোভিড আক্রান্ত রুগীকে হাসপাতালে ভর্তি করা বা বাড়িতে কোভিডে মৃত ব্যক্তির দেহ দ্রুত সৎকারের বিষয়ে সহায়তা দিতে কলকাতা পুরসভা বিভিন্ন মাধ্যমে বিশেষ বিজ্ঞাপন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ঐ বিজ্ঞাপনে রাজ্য সরকারের কোভিড সংক্রান্ত হেল্পলাইন নম্বর, পুরসভার এম্বুলেন্স পরিষেবার যোগাযোগের নম্বরের পাশাপাশি পুরপ্রশাসক বোর্ডের চেয়ারম্যান ফিরহাদ হাকিমের নিজস্ব হোয়াটসঅ্যাপ নম্বর ৯৮৩০০৩৭৪৯৩ দেওয়া থাকবে। পুরভবনে গতকাল সন্ধ্যায় শহরের কোভিড পরিস্থিতি নিয়ে পর্যালোচনা বৈঠকের পর ফিরহাদ হাকিম একথা জানিয়ে বলেন, বিজ্ঞাপনে দেওয়া অন্যান্য ফোন নম্বরগুলিতে ফোন করেও যদি শহরবাসী পরিষেবা না পান, শহরবাসী নির্দ্ধিধায় তাকে হোয়াটস এপ করে সমস্যা জানালে, তিনি স্বাস্থ্য দপ্তরের সঙ্গে যোগাযোগ করে পরিষেবা দেওয়ার বা সমস্যা সমাধানের চেষ্টা করবেন। ফিরহাদ হাকিম বলেন, আগামী শুক্রবার থেকে পুরস্বাস্থ্যকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে পালস অক্সিমিটার দিয়ে উপসর্গযুক্ত বা শ্বাসকষ্টের সমস্যায় ভোগা ব্যক্তিদের শরীরে অক্সিজেনের পরিমান খতিয়ে দেখবেন।

এদিকে, একের পর এক পুরকর্মী কোভিড আক্রান্ত হওয়ার প্রেক্ষিতে পুরসভার স্বাস্থ্যবিভাগের তরফে প্রত্যেক পুরকর্মী ও তাদের পরিবারের জন্য হোমিওপ্যাথি ওষুধ আর্সেনিক এলবাম থার্টি দেওয়া হবে বলে ফিরহাদ হাকিম জানান। তিনি আরো বলেন, আগামী শুক্রবার থেকে রক্সী সিনেমা বিল্ডিং এর নিচতলায় পুরকর্মীদের থেকে নমুনা সংগ্রহের জন্য বিশেষ কেন্দ্র করা হচ্ছে। শুক্রবার থেকে প্রতিটি কাজের দিন সকাল ১০ টা থেকে ১২ টা পর্যন্ত পুরকর্মীরা এখানে তাদের নমুনা দিতে পারবেন।

অন্যদিকে, পূর্ব কলকাতার আনন্দপুরে সেফ হোমে শয্যা সংখ্যা ৪০০ থেকে বাড়িয়ে ৭০০ করা হচ্ছে, যার মধ্যে ৫০ টি শয্যা ডাক্তার, স্বাস্থ্যকর্মী, পুলিশ, সাফাইকর্মীদের মত করোনা মোকাবিলায় প্রথম সারিতে থাকা ব্যক্তিদের জন্য সংরক্ষিত থাকবে বলে ফিরহাদ হাকিম জানিয়েছেন।