আমফান,কোভিড,জনস্বাস্থ্য,খাদ্যের নিরাপত্তার দাবিতে বিক্ষোভের আগেই গ্রেপ্তার বাম নেতারা

0

টাইমস বাংলা নিউজডেস্ক : দেশে বর্তমান পরিস্থিতিতে ৬ মাস মাথা পিছু ১০ কেজি খাদ্য শস্য, আয়কর আওতা বহির্ভূত মানুষদের মাসিক সাড়ে ৭ হাজার টাকা প্রদান, MNREGA প্রকল্পে বছরে ২০০ কাজের দিন করা ও শহরাঞ্চলে তা চালু করা সহ ছয় দফা দাবিতে সিপিআইএম মঙ্গলবার দেশ জুড়ে বিক্ষোভ কর্মসূচি করে। ইতিমধ্যেই পলিটব্যুরো লক ডাউনের সময় দেশে বিপুল হারে বেড়ে চলা বেকার সমস্যা এবং কাজ হারিয়ে নতুন করে বেকার হাওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে। লক ডাউন চলাকালীন ক্ষতিগ্রস্থ সাধারণ মানুষের সহায়তায় কেন্দ্রীয় সরকার কোনো উদ্যোগ গ্রহণ করেনি বলে অভিযোগ। পাশাপাশি বিভিন্ন রাজ্যে শ্রম আইন লঙ্ঘন করার ঘটনায় মোদী সরকারের তীব্র নিন্দা করেছে সিপিআইএম।

এদিকে , আমফানকে জাতীয় বিপর্যয় ঘোষণা ও কোভিড ১৯ সংক্রমণ নিয়ন্ত্রণ করা ও খাদ্য, কাজ ও জনস্বাস্থ্যের দাবিতে সিপিআইএম সহ ১৬ টি বাম ও সহযোগী দলও এরাজ্য জুড়ে বিক্ষোভ কর্মসূচি গ্রহণ করে। কলকাতার রানী রাসমণি এভিনিউতে বিক্ষোভ অবস্থানের আগেই সিপিআইএম এর রাজ্য সম্পাদক ডাক্তার সূর্যকান্ত মিশ্র সহ বিভিন্ন দলের নেতৃবৃন্দকে পুলিশ গ্রেপ্তার করে লালবাজারে নিয়ে যায়। সেখানে সূর্যবাবু বলেন, লক ডাউনের স্বাস্থ্য বিধি মেনে এই কর্মসূচি করার কথা বলা হলেও পুলিশ তা মানে নি। তবে এই দাবি নিয়ে লড়াই জারি থাকবে বলে সূর্য বাবু জানিয়েছেন।

এদিকে রানী রাসমণি এভিনিউতে কর্মসূচি শুরুর আগে সিপিআইএম এর রাজ্য সম্পাদক ডাক্তার সূর্যকান্ত মিশ্র, সিপিআই(এম এল) লিবারেশন এর পলিটব্যুরোর সদস্য কার্তিক পাল, বাসুদেব বসু সহ বিভিন্ন দলের নেতৃবৃন্দের গ্রেপ্তারের ঘটনায় লিবারেশন এর রাজ্য সম্পাদক পার্থ ঘোষ তীব্র নিন্দা করেছেন।