ছয়মাসেই হওয়া বদলে গেরুয়া ঝড় উড়িয়ে এরাজ্যে বইছে লাল পতাকা

0

টাইমস বাংলা নিউজডেস্ক: গেরুয়া ঝড়ের তান্ডবলীলা গত ছয়মাস আগেও দেখেছে এ’রাজ্য। বাম এবং তৃণমূল ছেড়ে একে একে দল বেঁধে গেরুয়া শিবিরে যোগ দিতেও দেখা গেছে। গত পঞ্চায়েত নির্বাচনে বাম ছেড়ে রামে যোগ দেওয়ার হিড়িক লেগেছিল। এরাজ্যের গত পঞ্চায়েত নির্বাচনে বামেদের হটিয়ে দ্বিতীয় স্থান দখল করেছিল বিজেপি,কিন্তু বর্তমান চিত্র অনুযায়ী, সেই বামেদের জন্যই সারাদেশে কোনঠাসা হয়ে পড়লো বিজেপি।এই ছয় মাসের মধ্যেই পুরোপুরি পাল্টে গেলো দেশের রাজনৈতিক হাওয়া।ছয় মাসের মধ্যেই গেরুয়া ঝড় উড়িয়ে এরাজ্যে আবার লাল হাওয়া বইছে।বামেদের কৃষক আন্দোলনের জেরে সারাদেশে কোনঠাসা হতে শুরু করেছে বিজেপি, এরাজ্যেও তার প্রভাব লক্ষনীয়। সিঙ্গুর,কলকাতা মহামিছিলের জনপ্লাবন বাম কর্মীদের মনে নতুন উৎসাহ জুগিয়েছে।সম্প্রীতি বামেদের সিঙ্গুর থেকে রাজভবন অভিযান ব্যাপক প্রভাব ফেলেছে এরাজ্যে, সিঙ্গুরের পর কলকাতার মহামিছিল এবং বীরভূমে বামেদের সম্প্রীতি মিছিল জনপ্লাবনে পরিনত হয়েছিল।

বামেদের মনোবল অনেকটা বেড়েগেছে পাঁচ রাজ্যে বিজেপির হারে।তাই এই সুযোগের সৎ ব্যাবহার করে, কর্মীদের চাঙ্গা রাখতে লাগাতার কর্মসূচি নিচ্ছে সিপিএম।এ’মাসের ২৮ তারিখ উত্তর বঙ্গ অভিযান এবং জানুয়ারি মাসে দুদিনের ধর্মঘট আর তারপর ব্রিগেড সভা।

Alameen Mission


Alameen Mission

বামেদের লাগাতার কৃষক আন্দোলনের জেরে ৫ রাজ্যে গেরুয়া শিবিরের পতন হয়েছে। রাজনৈতিক বিশ্লেষকদের মতে এই ৫ রাজ্যে বিজেপির হার হয়েছে ঠিকই তবে কংগ্রেস ক্ষমতায় আসলেও নৈতিক জয় শুধুমাত্র বামেদের হয়েছে।অন্যদিকে, অগ্নিকন্যাও বামেদের পুরোপুরি কোনঠাসা করে দেন যেন এরাজ্যে বামেদের কোনো অস্তিত্বই নেই।এখন চিত্র টি উল্টো।রামকে ছেড়ে তিনি বামেদের বিরুদ্ধে বড়বড় মন্তব্য দিচ্ছেন যার ইঙ্গিত বামেরা আবার উত্থানের পথে।