রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে তিন তালাক বিল নিয়ে চিঠি দিল দেওবন্দ মাদ্রাসা

0
Deoband Madrassa gives President Ramnath Kobind a letter on three divorce bills

নিউজ ডেস্ক,টাইমস বাংলা: ভারতবর্ষের অধিকাংশ মুসলিম সংগঠন গুলি রাজ্য সভায় সদ্য পাস হওয়া হওয়া তিন তালাক বিলের বিরোধিতা করছে।ভারতবর্ষে ঐতিহ্যবাহী দ্বীনি প্রতিষ্ঠান দারুল উলুম দেওবন্দের প্রিন্সিপাল মুফতি আবুল কাসেম নোমানী তিন তালাক বিলকে শরীয়তের উপরে হস্তক্ষেপ করেছে বলে মন্তব্য করেছেন।বিষয়টি নিয়ে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ কে চিঠি পাঠিয়েছে প্রতিষ্ঠানটি।বলা হয়েছে,বিলটিতে সম্মতির পূর্বে ইসলামী নেতৃবৃন্দের আলোচনা করতে।

গত মঙ্গলবার মোদি সরকার বিরোধীদের কে উপেক্ষা করে তিন তালাক বিল পাস করেছে রাজ্য সভায়।এরই পরিপ্রেক্ষিতে দারুল উলুম দেওবন্দ নিজেদের অবস্থান স্পষ্ট করে।দেওবন্দের প্রিন্সিপাল বিলটির ওপর প্রশ্ন রেখে বলেন, মুসলিম পার্সোনাল ল’বোর্ডের অধিকার কে হরণ করেছে মোদি সরকার তিন তালাক বিল পাস করিয়ে।

তিনি আরো বলেন,ভারতবর্ষে সব ধর্মের মানুষের ধর্মীয় স্বাধীনতা আছে।কেন্দ্রীয় বিজেপি সরকার মুসলমানদের অভ্যন্তরীণ বিষয়ে বারবার হস্তক্ষেপ করছে।মোদি সরকার তিন তালাক বিল নিয়ে শরীয়তের উপরে সরাসরি হস্তক্ষেপ করছে।মুফতী নোমান কাসেমী ক্ষোভ প্রকাশ করে বলেন,মুসলমানদের ধর্মীয় ব্যাপারে কেন্দ্র সরকারের হস্তক্ষেপ মোটেও শোভনীয় নয়। ভারতবর্ষের আলেমদের সঙ্গে বসে মীমাংসা করে বিষয়টি আলোচনা করার প্রয়োজন ছিল।

দারুল উলুম দেওবন্দ কর্তৃপক্ষ জানিয়েছে,বিষয়টি নিয়ে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ কে চিঠি দেওয়া হয়েছে।কেন্দ্রীয় বিজেপি সরকার তিন তালাক বিল গায়ের জোরে পাস করেছে।এতে মুসলিম সম্প্রদায়ের কোনো মতামত গ্রহণ করা হয়নি। সেজন্য বিলটিতে রাষ্ট্রপতি স্বাক্ষর না করে আবার রাজ্যসভায় ফেরত পাঠানোর দাবি জানানো হয়েছে।