কোনো পদক্ষেপ গ্রহণ করবেন না কাশ্মীরের মর্যাদা ক্ষুণ্ণ করে,জাতিসংঘ জানালো ভারতকে

0

নিউজ ডেস্ক,টাইমস বাংলা:কাশ্মীর ইস্যুতে গভীর উদ্বেগ প্রকাশ করল জাতিসংঘ।কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী দের গৃহবন্দী,জম্মু কাশ্মীর মর্যাদা বাতিল ও উপত্যকা সেনা বাড়ানো নিয়ে গভীর ক্ষোভ প্রকাশ করা হলো জাতিসংঘ থেকে।

বিশ্বসংস্থা জাতিসংঘের মানবাধিকার কমিশনের মুখপাত্র টুইটার প্রকাশিত এক ভিডিও বার্তায় উদ্বেগ প্রকাশ করেন।ভিডিও বার্তায় বলা হয়, কাশ্মীরের মানবাধিকার পরিস্থিতি আরো খারাপের পথে নিয়ে যাচ্ছে ভারতের এমন আচরণের ফলে। জাতিসংঘের মানবাধিকার কমিশনের এক প্রতিবেদনে তোলা অভিযোগ ব্যক্ত করতে গিয়ে এক মুখপাত্র বলেন,সাম্প্রতিক অচলাবস্থা কাশ্মীরের পরিস্থিতিকে নতুন মাত্রায় নিয়ে যাচ্ছে।তিনি আরো বলেন, ভিন্নমত দমনে ভারত সরকার কিভাবে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন করতে পারে?নির্বিচারে আটক করা হয়েছে রাজনৈতিক ভিন্নমত পোষণকারী নেতাদের।নির্বিচারে হত্যাকাণ্ড চালানো হচ্ছে এবং মাত্রাতিরিক্ত সেনা মোতায়েন করা হচ্ছে বিক্ষোভকারীদের মোকাবিলা করতে।

জাতিসংঘ মানবাধিকার কমিশনের মুখপাত্র আরো বলেন,এই ধরনের নিষেধাজ্ঞা জম্মু-কাশ্মীর জনগণকে গণতান্ত্রিক বিতর্ক অংশগ্রহণ দূরে রাখবে।তিনি আরো বলেন,যেভাবে টেলিফোন ও ইন্টারনেট ব্যবহার বন্ধ করা হয়েছে এমন কঠোর নিষেধাজ্ঞা এর আগে কখনো দেখা যায়নি।ওই অঞ্চলে টেলিযোগাযোগের ওপর নিষেধাজ্ঞার ব্যাপারটা নিয়ে জাতিসংঘ পর্যালোচনা করছে।