কাশ্মীরে বিশেষ মর্যাদা বিলোপে মোদী সরকারের সমালোচনা করতে পারে ইউরোপীয় পার্লামেন্ট

0
European Parliament may criticize Modi government for abolishing special status in Kashmir

নিউজডেস্ক, টাইমস্ বাংলাঃ ভারতের মোদী সরকারের গৃহীত পদক্ষেপ যে গুলি বিদেশে সমালোচিত হচ্ছে তার অন্যতম হল কাশ্মীর হতে ধারা ৩৭০ বিলোপ। সম্প্রতি ইউরোপীয় পার্লামেন্ট এই পদক্ষেপকে জাতিসংঘের আইন লঙ্ঘন বলে সমালোচনা মূলক একটি পস্তাবের খসড়া তৈরী করেছে যেটি পাশের জন্য পার্লামেন্টে উত্থাপিত হবে আগামী ২৯ জানুয়ারি।

ক্ষমতাসীন বিজেপি সরকার জম্মু-কাশ্মীরের স্বায়ত্ত্বশাসন বাতিল করে রাজ্যটিকে দুই ভাগে ভাগ করে ভারতের সঙ্গে একীভূত করার ব্যবস্থা করেছে তার সমালোচনা করে মূলত এই প্রস্তাব তোলা হচ্ছে। খসড়া প্রস্তাবে বলা হয়েছে, জম্মু কাশ্মীরকে ভারতের সঙ্গে একীভূত করে মোদি সরকার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করেছে। একই সঙ্গে নতুন নাগরিকত্ব আইন পাসের মাধ্যমে দেশটির মুসলমানদের প্রতি বৈষম্যমূলক অবস্থান গ্রহণ করেছে।

ইউরোপীয় পার্লামেন্টের ‘রিনিউ গ্রুপ’ এ খসড়া প্রস্তাব তৈরি করেছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া কাশ্মীর বিষয়ক প্রস্তাব বাস্তবায়নের জন্য গ্রুপটি ইউরোপীয় ইউনিয়ন এবং সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে।

ভারতের সংবিধান পরিবর্তন করে কাশ্মীরকে ভারতের অংশ করে নেয়ার কঠোর সমালোচনা করে খসড়া প্রস্তাবে আরো বলা হয়েছে, ভারত কখনো জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাব বাস্তবায়ন করে নি। ইউরোপীয় ইউনিয়নের খসড়া প্রস্তাবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব অনুসারে কাশ্মীরে গণভোট অনুষ্ঠানের আহ্বান জানানো হয়েছে। ৭৫১ আসনের ইউরোপীয় পার্লামেন্টে রিনিউ গ্রুপের ১০৭টি আসন রয়েছে।
তবে এ নিযে দিল্লীর প্রতিক্রিয়া জানা যাবে প্রস্তাবটি পাশ হওযার পরেই।