আগামীকাল কেন্দ্রের সঙ্গে সপ্তম দফা বৈঠক, কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনড় কৃষকরা

0

টাইমস বাংলা নিউজডেস্ক : আজ নয় আগামীকাল কেন্দ্রের সঙ্গে বৈঠকে বসছেন আন্দোলনকারী কৃষক সংগঠনের প্রতিনিধিরা। কেন্দ্রীয় সরকারের আর্জি মেনে বৈঠকের দিন বদলে সায় দিয়েছে তাঁরা। তবে কৃষকদের আর্জি না মানলে আমরণ অনশনে বসার হুঁশিয়ারি দিয়ে রেখেছেন সমাজকর্মী ও ইউপিএ টু আমলে দুর্নীতি বিরোধী আন্দোলনের পুরোধা আন্না হাজারে। সবমিলিয়ে কৃষি আইন নিয়ে রাজধানীতে পারদ ক্রমশ চড়ছে।

কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনড় কৃষকরা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আর্জি মেনে ২৯ ডিসেম্বর বৈঠকে বসতে চেয়ে চিঠি দিয়েছিল কৃষক সংগঠনগুলি। সেই চিঠির পালটা কেন্দ্র জানায় ৩০ শে ডিসেম্বর বৈঠক বসতে চায় তাঁরা। তাতেই রাজি হয়েছেন কৃষকরা।

এ প্রসঙ্গে সোমবার সংযুক্ত কিষান মোর্চার সদস্য অভিমন্যু কোহার বলেন,”কেন্দ্রের প্রস্তাবিত দিনেই বৈঠকে বসতে রাজি কৃষকরা।” ভারতীয় কিষাণ ইউনিয়নের সাধারণ সম্পাদক সৎনাম সিং সাহানি জানান, ওই দিনের বৈঠকে কৃষি আইন নিয়ে তাঁরা নিজেদের দাবি পেশ করবেন। সূত্রের খবর, তাঁরা কৃষি আইন সম্পূর্ণভাবে প্রত্যাহারের দাবি জানাবেন।

এদিকে জানুয়ারি মাসের মধ্যে কৃষকদের দাবি না মানলে আমরণ অনশনের হুমকি দিয়েছেন আন্না হাজারে। তিনি জানিয়েছেন, কেন্দ্র কোনও ইতিবাচক পদক্ষেপ করছে না, কেবল ফাঁকা প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছে। তবে এবার কোনও পদক্ষেপ না করলে আমি অনশন করব। এটা আমার শেষ আন্দোলন হবে।”

সোমবার এক মাসে পা দিল দিল্লি সীমানায় কৃষকদের বিক্ষোভ। ৬ দফা বৈঠকেও কোনও সমাধান সূত্রে বের হয়নি। কৃষক ও সরকার দু’পক্ষই নিজেদের দাবিতে অনড়। কেন্দ্রের তরফে সাফ জানানো হয়েছে, তাঁরা কৃষকদের দাবি মেনে নয়া আইনে পরিবর্তন আনতে রাজি। কিন্তু আইন প্রত্যাহার করবেন না। উলটো দিকে আইন সংশোধন নয়, প্রত্যাহারের দাবিতে অনড় কৃষকরা। ফলে সপ্তম দফা বৈঠকে আদৌ সমস্যা মিটবে কি না, তার দিকে তাকিয়ে গোটা দেশ।