এবার থেকে অনলাইনেও মিলবে কাস্ট সার্টিফিকেট, উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার

0
From this time, the state government will take the initiative of casting certificates online

টাইমস বাংলা নিউজডেস্ক : জাতি শংসাপত্র নিতে আর সরকারি দপ্তরে দরবার করতে হবে না। এখন হাতে হাতে স্মার্টফোন। এবার মোবাইল থেকেই যাতে এসসি, এসটি, ওবিসি সার্টিফিকেটের জন্য আবেদন করা যায় ও অনলাইনেই যাতে সেই সার্টিফিকেট ডাউনলোড করা যায় সেই উদ্যোগ গ্রহণ করছে রাজ্য সরকার।

রাজ্য সরকারের আদিবাসী উন্নয়ন ও অনগ্রসর শ্রেণী কল্যাণ দপ্তরের পক্ষ থেকে পুরো শংসাপত্র ব্যবস্থাটিই অনলাইনে করার উদ্যোগ শুরু হয়েছে। এর জন্য তৈরি করা হয়েছে নতুন সফটওয়্যার। তা প্রায় সম্পূর্ণ হওয়ার পথে বলে দপ্তর সূত্রে জানা গিয়েছে।

এই পরিষেবা শুরু হলে দ্বিতীয় প্রজন্মের শংসাপত্র প্রাপকদের অর্থাৎ যে বাড়িতে আগে সেই শংসাপত্র ইস্যু হয়েছে, এরকম প্রাপকদের শারীরিকভাবে শংসাপত্র নিতে সরকারি দপ্তরে যাওয়ার দরকার হবে না। এখন রাজ্যে প্রায় ৯ লক্ষের বেশী এসটি, এসসি, ওবিসি শংসাপত্র ইস্যু করা হয়। প্রায় লক্ষ লক্ষ ছাত্রছাত্রী উপকৃত হয় এর দ্বারা।

তবে এর সঙ্গে হাতে হাতে অর্থাৎ অফলাইনে শংসাপত্র দেওয়ার ব্যবস্থাও চালু থাকবে। সেক্ষেত্রে প্রাপকদের সুবিধার জন্য পঞ্চায়েত দপ্তর থেকে যাতে সেই শংসাপত্র প্রাপকরা সংগ্রহ করতে পারে রাজ্য জুড়ে তার উদ্যোগ নেওয়া হচ্ছে।