কাটাপুকুর থেকে গার্ডেনরিচ উড়ালপুল পর্যন্ত মাঝেরহাট সেতুর বিকল্প রাস্তা তৈরির সিদ্ধান্ত সরকারের

0
Government decides to construct alternate road from Katapukur to Gardenrich flypool

টাইমস বাংলা নিউজডেস্ক : রাজ্য সরকার মাঝেরহাট সেতুর বিকল্প রাস্তা হিসেবে কাটাপুকুর থেকে গার্ডেনরিচ উড়ালপুল পর্যন্ত নতুন একটি রাস্তা তৈরির সিদ্ধান্ত নিয়েছে। কলকাতা পুরসভায় শনিবার রাজ্যের পুর ও নগর উন্নয়ন মন্ত্রী তথা মেয়র ফিরহাদ হাকিমের পৌরহিত্যে, পূর্ত মন্ত্রী অরূপ বিশ্বাস ও কেএমডিএ আধিকারিকদের সঙ্গে শহরের বিভিন্ন ব্রিজ নিয়ে এক পর্যালোচনা বৈঠক হয়। বৈঠকের পর মেয়র জানান, মাঝেরহাট ব্রিজের পাশ দিয়ে ডায়মন্ড হারবার রোডের দিকে যে রাস্তা গিয়েছে রেল সেই রাস্তা অস্থায়ীভাবে বন্ধ রাখতে চাইছে। তাই এই নতুন রাস্তা তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মাঝেরহাট ব্রিজ পুনর্নির্মানের জন্য রেলের তরফ থেকে এখনো অনুমতি না মেলায় এদিন রেল কতৃপক্ষেরও কড়া সমালোচনা করেন মেয়র। তবে এই বিষয়ে মুখ্যসচিব স্তরে আলাপ-আলোচনা চলছে বলে মেয়র জানান।

অন্যদিকে, টালা সেতুর বিকল্প হিসেবে পার্শ্ববর্তী বেশ কয়েকটি রাস্তা পূর্ত দপ্তরের তরফে চওড়া করা হয়েছে, আরো কিছু রাস্তা তৈরির কাজ দ্রুত শেষ করা হবে বলে মেয়র জানিয়েছেন। টালা ব্রিজের বিকল্প হিসেবে ফুটব্রিজ বানিয়ে দেওয়ার জন্য স্থানীয় বাসিন্দারা যে দাবি তুলেছেন তা মানা সম্ভব নয় বলে উল্লেখ করে ফিরহাদ হাকিম জানান, টালা ব্রিজের নিচ দিয়ে রেলের ১৩টি লাইন গিয়েছে। ফলে ফুটব্রিজের জন্য রেলের অনুমতি পাওয়া যাবে না।

পাশাপাশি উত্তর কলকাতার রেলের কাশীপুর ব্রিজের রক্ষণাবেক্ষন ও মেরামতির লক্ষ্যে ব্রিজ পরিদর্শনের আবেদন জানিয়ে রেলকে চিঠি দিচ্ছে রাজ্য সরকার। ব্রিজের নিচে যে ২০০ টি পরিবার বসবাস করে তাদের পুনর্বাসনের দায়িত্ব রেলকেই নিতে হবে বলে পুর ও নগর উন্নয়ন মন্ত্রী জানিয়েছেন।