মোহন ভাগবতের সঙ্গে ইস্রায়েলী রাষ্ট্রদূতের কি গোপন বৈঠক হয়েছিল?

0
Is secret meeting with Israeli envoy with Mohan Bhagwat?

নিউজডেস্ক,টাইমস্ বাংলাঃ  ভারতের সঙ্গে ইস্রায়েলের সম্পর্কটা ছিল সমীকরণ বদ্ধ। ভারত  আরব রাষ্ট্রগুলোর সহিত বাণিজ্যিক স্বার্থ বজায় রেখেই ইস্রায়েলের সঙ্গে যতটুকু রাখতে হয় ততটুকু রাখত।কিন্তু মোদীর জামানায় ভারতের সঙ্গে ইস্রায়েলের সম্পর্ক বেশ ঘনিষ্ঠ।সত্তর বছর পর মোদীই একমাত্র ভারতের প্রধানমন্ত্রী যিনি ইস্রায়েল সফর করেছিলেন।

মে মাসের প্রথম সপ্তাহে ভারত সফরে এসেছিলেন ইস্রায়েলী রাষ্ট্রদূত তথা প্রাক্তন গোয়েন্দ কর্মকর্তা রন মাল্কা। তিনি সরকারি ভাবে মুখ্যমন্ত্রী সর্বান্দ সনোয়ালের সঙ্গে বৈঠক করেন।কিন্তু এই সময়ই আরএসএস প্রধান মোহন ভাগবতও সাংগঠনিক সফরে গৌহাটিতে ছিলেন। যদিও সরকারি ভাবে এমন কোন সংবাদ প্রকাশিত হয়নি যে, রন-ভাগবত বৈঠক হয়েছিল।

তবুও অনেক রাজনৈতিক বিশ্লেষক মনে করেন তাঁদের মধ্যে বেসরকারি বৈঠকের সম্ভবনা উড়িয়ে দেওয়া যায় না।একই সময়ে উভয়ের একই স্থানে অবস্হান করাটা এই সম্ভবনাকে বাড়িয়ে দিয়েছে।

 

আরো পড়ুন :   সিবিএসই বোর্ডে রাজ্যের প্রথম ও দেশের তৃতীয় মালদার সুমাইতা
আরো পড়ুন :    তেজ বাহাদুর ও তাঁর ছেলেকে খুনের হুমকি দিয়েছিলো বিজেপি, প্রকাশ্যে এলো চাঞ্চল্যকর তথ্য

 

এখন প্রশ্ন হচ্ছে সম্ভবনাময় এই বৈঠকের উপর এক কৌতুহল কেন? ইস্রায়েল সাফল্যের সঙ্গে ফিলিস্তিনীদের দমন করে অাসছে।সেই অভিজ্ঞতা বিনিময়ের জন্যও এই বৈঠকের জল্পনা হচ্ছে। অনেকে ধারণা করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইস্রায়েলী নীতি কাশ্মীরে প্রয়োগ করায় বিগত বছরগুলিতে কাশ্মীরে হতাহতের পরিমান বেড়েছে।তাছাড়া বিজেপির অঘোষিত উপদেষ্টা হিসাবে মোহন ভাগবত বর্ণবাদী ইস্রায়েলের নিকট বর্ণবাদের খুটিনাটির শবক নিতেও পারেন।