করোনা আক্রান্তের সংস্পর্শে আসা ব্যক্তিদের সুরক্ষায় ৪ টি কোয়েরেন্টাইন সেন্টার তৈরি করছে কলকাতা পুরসভা

0

পল্লব ঘোষ, টাইমস বাংলা, কলকাতা : করোনা আক্রান্তের সংস্পর্শে আসা যেসব ব্যক্তিদের হোম কোয়ারেন্টিনে থাকার মত বাড়িতে ব্যবস্থা নেই, তাদের সুরক্ষায় কলকাতা পুরসভা ৪ টি কোয়ারেন্টিন সেন্টার তৈরি করছে। পুরভবনে আজ শহরের করোনা পরিস্থিতি নিয়ে পর্যালোচনা বৈঠকের পর পুরসভার প্রশাসকমন্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিম বলেন, কলকাতা পুরসভা ৪০ লক্ষ টাকা খরচ করে উত্তর চব্বিশ পরগনার রাজারহাটে ও হাওড়ার বাল্টিকুড়িতে দুটি ভবন সংস্কার করে কোয়ারেন্টিন সেন্টার হিসেবে গড়ে তুলেছে। আগামীকাল দুপুরে রাজারহাটের কোয়েরেন্টাইন সেন্টারটি ফিরহাদ হাকিম পরিদর্শনে যাবেন। এর পাশাপাশি ইএম বাইপাসের ধারে একটি ভবন ও একটি বন্ধ হয়ে যাওয়া হাসপাতালকে কোয়েরেন্টাইন সেন্টার হিসেবে আগামী দিনে ব্যবহার করা হবে বলে ফিরহাদ হাকিম জানান।

এদিকে, এবার থেকে গোটা পাড়ার বদলে শহরে কোন বাড়িতে করোনা আক্রান্তের খোঁজ মিললে, আক্রান্তের বাড়িটিকেই এবং কোন বস্তিতে আক্রান্তের খবর পাওয়া গেলে, বস্তির গলিটিকেই শুধু কন্টেনমেন্ট জোনের আওতায় আনা হবে। সংক্রমণ এড়ানোর পাশাপাশি পাড়ার মানুষদের অসুবিধা দূর করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে প্রশাসকমন্ডলীর চেয়ারম্যান জানিয়েছেন। আক্রান্তের বাড়ি ও বস্তিতে আক্রান্ত হলে সংশ্লিষ্ট বস্তির উপর নিয়মিত নজর রাখা হবে ও জীবাণুমুক্তকরণ করা হবে।

অন্যদিকে, করোনা সংক্রমণ রোধে আগামীকাল ও পরশু শহরের লেবার কোয়ার্টারের বাসিন্দা, বড়বাজারের পোস্তা, ফলপট্টি, দুধবাজারের যেসব ব্যবসায়ীদের হৃদরোগের ও রেটিনার সমস্যা নেই, তাদের চিকিৎসকের উপস্থিতিতে হাইড্রোকসিল ক্লোরোকুইন খাওয়ানো হবে বলে ফিরহাদ হাকিম জানিয়েছেন।