মমতা বন্দ্যোপাধ্যায়ের ’নিজশ্রী’ প্রকল্পে এবার জলের দরে ফ্ল্যাট রাজ্যবাসী দের জন্য

0
The newly appointed chief minister of eastern Indian state of West Bengal and Trinamool Congress (TMC) Mamata Banerjee addresses her supporters during a rally in Kolkata July 21, 2011. The annual rally was held to commemorate the July 21, 1993 event where 13 political party workers were killed by the police, and also to celebrate their historic win in the recent concluded state elections, TMC leaders said on Thursday. REUTERS/Rupak De Chowdhuri (INDIA - Tags: POLITICS CIVIL UNREST) - RTR2P4H0

টাইমস বাংলা নিউজ ডেস্কঃ মমতা বন্দ্যোপাধ্যায়ের একটি অন্যতম স্বপের প্রকল্প ‘নিজশ্রী প্রকল্প’ । ‘নিজশ্রী’ প্রকল্পের কাজ শুরু করতে বিশেষ ভাবে তৎপর রাজ্য সরকার। ৩০০০ কোটি টাকা ঋণ নিচ্ছে সরকার এর জন্যে। অনুমোদনের জন্য ইতিমধ্যেই কেন্দ্রের কাছে পাঠানো হয়েছে প্রস্তাব। অনুমতি মিললেই শুরু হয়ে যাবে বলে জানা গেছে। মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত শ্রেণীর মানুষের জন্য এই আবাসন। প্রতিটি জেলার সদর শহর সহ গুরুত্বপূর্ণ শহরে তৈরি করা হবে এই আবাসন গুলি। কয়েকটি জেলায় আবাসনের জন্য জমি চিহ্নিত করে রেখেছে সরকার। তাদের হাতে যে যে জমি রয়েছে তার একটা তালিকা দিয়ে বলা হয়েছে বিভিন্ন দফতর কে এবং সেই জমি তারা দেবেন আবাসন দফতর কে। কয়েকটি দফতর জমি খুঁজে আবাসন দফতর কেও হস্তান্তর করা হয়েছে।
মমতা বন্দ্যোপাধ্যায় চেয়েছিলেন, লোকসভা নির্বাচনের আগেই অন্তত একটি করে আবাসন প্রতিটি জেলায় তৈরি করতে হবে। তাই এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের কাছে ঋণ টি নিচ্ছে রাজ্য। কাজ তাড়াতাড়ি শুরুর নির্দেশ দেয়া হয়েছে।
এই প্রকল্পে সরকারি নিজস্ব জমি তেই তৈরি হবে ফ্ল্যাট যার জমির জন্য আলাদা দাম দিতে হবে না। লাগবে শুধু ফ্ল্যাটের দান যা নিতান্ত ই কম। ৩৭৮ স্কোয়ার ফুট এক রুমের ফ্ল্যাটের দাম পড়বে ৭লাখ ২৮ হাজার ও ৫৫৯ স্কোয়ার ফুট দুই রুম বিশিষ্ট ফ্ল্যাটের দাম পরবে ৯লাখ ২৬হাজার। লটারির মাধ্যমে বেছে নেয়া হবে ফ্ল্যাট। আবেদনের সময় প্রথম ই দ্বিতীয় রুম বিশিষ্ট ফ্ল্যাটের জন্য যথাক্রমে ২৫০০ টাকা ও ৫০০০ টাকা জমা দিতে হবে।