ইমরান খানের সম্মুখেই মোদীর বার্তা : যারা সন্ত্রাসবাদ কে মদত দেয়, তাদের দায় নিতেই হবে

0
Modi's message to Imran Khan: Those who allow terrorism, they have to take responsibility

টাইমস বাংলা নিউজডেস্ক : সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) ১৩ জুন ও ১৪ জুনের বৈঠকে যোগ দিতে এখন কিরঘিজস্থানের রাজধানী শহর বিশকেক-এ রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখান থেকেই আজ শুক্রবার সন্ত্রাসবাদ নিয়ে ফের পাকিস্তানকে তুলধনা করে কড়া বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদী বলেন, সন্ত্রাসের পৃষ্ঠপোষক, আশ্রয়দাতা এবংআর্থিক মদত জোগানো কাউকে রেয়াত করা যাবে না। বরং তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে হবে। মোদী জানান, সন্ত্রাসমুক্ত সমাজ গড়ে তোলাই লক্ষ্য ভারতের। তার জন্য মানবতাবাদী সব শক্তিকে একজোট হতে হবে। এসসিও-র আঞ্চলিক সন্ত্রাস দমন সংগঠন র‌্যাটস-র আওতায় একজোট হয়ে লড়তে হবে সদস্য দেশগুলিকে। সংকীর্ণ স্বার্থবোধ ছেড়ে ঐক্যবদ্ধ ভাবে লড়তে হবে সকলকে। শুধু তাই নয়, পাশাপাশি, সন্ত্রাসের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য আন্তর্জাতিক স্তরের সম্মেলনের আয়োজন করতে তিনি আহ্বান জানিয়েছেন এসসিও-র অন্তর্ভুক্ত দেশগুলিকেও।

[আরও খবর পড়ুন :   মালদার চাঁচল সুপার স্পেশালিটি হসপিটালে ডাক্তার রা মাথায়-হাতে ব্যান্ডেজ বেঁধে রোগী দেখে অভিনব কায়দায় প্রতিবাদ জানালেন এনআরএস কাণ্ডের ]

দু’দিন ব্যাপী এই এসসিও সম্মেলনে হাজির ছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও। ভারত-পাক প্রধানমন্ত্রী রা এক টেবিলে বসলেও, দুই রাষ্ট্রনেতাকে একবারও কুশল বিনিময় করতে দেখা যায়নি বলে জানা গিয়েছে। ভারত-পাক ছাড়াও এসসিও-র সদস্য দেশগুলি হল, রাশিয়া, চিন, কিরঘিজস্তান, কাজাকস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তান। বিশেকেক-এ এই সব দেশের রাষ্ট্রনেতারা উপস্থিত রয়েছেন।
গতকাল ১৩ই জুন এই একই সম্মেলনের একটি একান্ত বৈঠকে চিনের প্রেসিডেন্ট জি জিনপিংকে পাকিস্তান সম্পর্কে ভারতের অবস্থান স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন নরেন্দ্র মোদী। সন্ত্রাস দমনে পাকিস্তান কড়া পদক্ষেপ না করলে কোনও ভাবেই দ্বিপাক্ষিক আলোচনা শুরু করা যাবে না, জিনপিংকে সাফ জানিয়ে দেন মোদী।তিনি বলেন, এই মুহূর্তে পাকিস্তানের উচিত সন্ত্রাস মুক্ত পরিবেশ তৈরি করা। কিন্তু এখনও পর্যন্ত তেমন কোনও পদক্ষেপ করেনি পাকিস্তান সরকার। ভারতের বিদেশ সচিব বিজয় গোখলে জানান, নয়াদিল্লি আশা করছে, খুব শীঘ্রই ইসলামাবাদ এই বিষয়ে কড়া পদক্ষেপ নেবে।