বুলবুলে রাজ্যে মৃত ৫, ক্ষতিগ্রস্থ ৩ লক্ষ, মুখ্যমন্ত্রীকে সাহায্যের আশ্বাস মোদী, শাহের

0

টাইমস বাংলা নিউজডেস্ক : ঘূর্ণিঝড় বুলবুলে রাজ্যের বিভিন্ন জেলার প্রায় ৩ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। ৭ হাজারের বেশি বাড়ি ভেঙে পড়েছে। উপড়ে গেছে ৯ হাজারের বেশি গাছ। ৯৫০ টি মোবাইল টাওয়ার ভেঙে গিয়েছে। বুলবুল পরবর্তী পরিস্থিতির খোঁজ নিতে আজ সকালে মুখ্যসচিব রাজীব সিনহা ৯ জেলার জেলাশাসকদের সঙ্গে ভিডিও কনফারেন্স করেন। ভিডিও কনফারেন্সেই এই তথ্য উঠে আসে। ৯ জেলার জেলাশাসকদের কাছ থেকে দ্রুত বিস্তারিত রিপোর্ট তলব করা হয়েছে বলে নবান্ন সূত্রে খবর। তা পর্যালোচনা করে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। ঝড়ে এখনো পর্যন্ত ৫ জনের মৃত্যু হয়েছে বলে খবর।

এদিকে বুলবুলের ক্ষয়ক্ষতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ফোনে কথা বলেন। ঐ ঘূর্ণিঝড়ের প্রভাবে রাজ্যের অবস্থা সম্বন্ধে তারা মুখ্যমন্ত্রীর কাছ থেকে খোঁজ খবর নেন। ক্ষয়ক্ষতি মোকাবিলায় প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী রাজ্যকে সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, জাতীয় বিপর্যয় মোকাবিলার ১০ টি দল পশ্চিমবঙ্গে ও ৬ টি দল পশ্চিমবঙ্গে কাজ করছে। আরো ১৮ টি দলকে বিপর্যয় মোকাবিলায় প্রস্তুত থাকতে বলা হয়েছে।

এদিকে, বুলবুলের কারণে প্রবল ক্ষয়ক্ষতি যাচাই করতে ও দুর্গতদের পুনর্বাসনের ব্যবস্থা করতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগামীকালের উত্তরবঙ্গ সফর বাতিল করেছেন। সোমবার হেলিকপ্টার থেকে তিনি নামখানা ও বকখালির বুলবুল পরবর্তী পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন। দুর্গতদের ত্রাণ ও পুনর্বাসনের ব্যবস্থা করতে তিনি কাকদ্বীপ মহকুমা প্রশাসনের সঙ্গে কথা বলবেন বলেও জানা গেছে।