সিরিয়ায় মার্কিন জোটের আক্রমন যে প্রশ্নগুলো জন্ম দিল

0

মহম্মদ ঘোরী শাহ ,টাইমস বাংলা :  আফগানিস্থানে তালেবান হঠাতে গিয়ে মার্কিন সামরিক ক্ষেত্র যে আর্থিক বিপর্যয়ে পড়েছে তা উসুল করতে আমেরিকা যে শিরিয়াকে বেছে নেবে তা পূর্ব অনুমিত।কেননা কিছুদিন পূর্ব মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প  শিরিয়াতে মার্কিন সেনা রাখার প্রসঙ্গে বলেছিলেন,যদি সৌদিআরব খরচ বহন করে তবেই ইহা সম্ভব।

সে যাইহোক, সাম্প্রতিক মার্কিন জোটের শিরিয়া আক্রমণ রাশিয়া ঘনিষ্ঠ আসাদ প্রশাসনকে হঠানোর দ্বিতীয় প্রচেষ্টা।প্রথমটি হয়েছিল আঞ্চলিক ভাড়াটে জনশক্তি দিয়ে তথাকথিত বিদ্রোহী নামে অস্ত্র সমেত শিরিয়ায় প্রবেশ ঘটিয়ে।আর জনশক্তি সংগৃহীত হয়েছিল উগ্র ওহাবী আদর্শকে সামনে রেখে শিরিয়ার প্রতিবেশী রাষ্ট্রগুলো থেকে।কিন্তু আসাদ বাহিনীর সর্বশেষ ঘৌতা অভিযান প্রমান করল যে, শিরিয়ার অভ্যন্তরে পোষ্য সৈন্য দিয়ে গোলযোগ সৃষ্টি করে আসাদকে সরানো আর সম্ভব নয়।তা স্বত্ত্বেও প্রেসিডেন্ট ট্রাম্পকে মধ্যপ্রাচ্যের বন্ধুদের কথা ও ইস্রায়েলের নিরাপত্তার বিষয়টি মাথায় রাখতে হবে।বিশেষকরে ক্রমবর্ধমান সৌদ- ইস্রায়েল সম্পর্কে প্রতিপালন করতে মার্কিনযুক্তরাষ্ট্রককে সৌদি ইচ্ছা অর্থাৎ আসাদেকে সরানোর ব্যবস্থা করতেই হবে।তা আন্তর্জাতিক আইন উলঙ্ঘন বা যা’ই হোক।

সুতরাং বিতর্কিত ‘ রাসায়নিক’ হামলাটাই যে  মার্কিন প্রেসিডেন্টের মোক্ষম সুযোগ হবে একথা বলা যেতেই পারে। শিরিয়ার উপর মার্কিন – বৃটেন- ফ্রান্স বাহিনীর মিশাইল হামলার পর মার্কিন প্রেসিডেন্টের ট্যুইট বার্তা বেশ লক্ষনীয়। তাতে তিনি তথাকথিত শিরিয়া সামরিক বাহিনীর রাসায়নিক অস্ত্রের স্থাপনা গুলো ধংশের কথা ও সহযোগীদের ধন্যবাদ জানালেও রাশিয়া,চীন, ইরাণ,জার্মান এমন মার্কিন কংগ্রেসের একাশের তোলা প্রশ্নগুলোর জবাব দেন নি।

ইরাণ এ হামলাকে অপরাধ মুলক বর্ণনা করে শিরিয়াকে সমর্থন করার কথা বলেছে।চীন এ আক্রমনকে আন্তর্জাতিক অাইনের অবমাননাকর বলে ব্যাখ্যা করছে।তবে রাশিয়ার সুর একটু চড়া,এ হামলার প্রতিক্রিয়াতে আমেরিকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতলি অ্যাস্তানভ হুঁশিয়ারী দিয়ে বলেছেন, এ হামলার পরিণতি মার্কিনযুক্তরাষ্ট্র ও তার মিত্রদের ভোগ করতে হবেই।

তবে মার্কিন কংগ্রেসের একাংশ ট্রাম্পকে প্রশ্ন করেছেন, শিরিয়ায় রাসায়নিক হামলার ঘটনা যখন সন্দেহজনক  তখন জাতিসংঘ দ্বারা তদন্তের পূর্বেই কেন তিনি হামলা চালালেন? তদন্তের ফলাফলের পর প্রয়োজন হলে নিরাপত্তা পরিষদের সর্বসম্মতিক্রমে ব্যবস্থা গ্রহণের অপক্ষা কেন তিনি করলেন না?