শিশুদের ফুটবলপ্রেম জাগাতে শুরু হল দ্বিতীয় বছরের গোষ্ঠ পাল চ্যাপিয়ন্স গোল্ডেন বেবি লীগ

0

টাইমস বাংলা নিউজডেস্ক : ড্রয়িং রুমে মোবাইলে মজে নয় , বাচ্চারা মাঠে আসুক। ফুটবল খেলুক। ছোট বয়স থেকেই ফুটবলের প্রতি ভালবাসাটা তৈরি হোক। তার জন্য সবাইকে যে বড় হয়ে ফুটবলার হওয়ার লক্ষ্য নিয়েই আসতে হবে তা নয়, তবু মাঠে আসুক। ফুটবলের প্রতি ভালবাসা তৈরি করার উদ্দেশ্যকে সামনে রেখেই অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন ২০১৮ সালে শুরু করেছিল বেবি লিগের। গোটা দেশে বেশ ভালই সাড়া মিলেছে তার।

গোষ্ঠ পাল চাম্পিয়নস গোল্ডেন বেবি লিগে এবারের সূচনা হয়েছে ৮ই সেপ্টেম্বর ইছাপুর শিবাজী সংঘের মাঠে। দ্বিতীয় বর্ষে পদার্পণ করা এই লিগে এবার চারটি বিভাগে মোট ৩৬ টি দল অংশগ্রহণ করেছে। অংশগ্রহণকারী দলগুলো হলো সেন্ট্রাল ক্যালকাটা গোষ্ঠ পাল মেমোরিয়াল স্পোর্টিং ক্লাব, ইছাপুর শিবাজী সংঘ ফুটবল একাডেমি , যশরা ফুটবল কোচিং সেন্টার, শান্তি আইচ মল্লিক কোএড ফুটবল কোচিং সেন্টার, দুখিরাম মজুমদার কোচিং সেন্টার, সল্টলেক সবুজ মেরুন, চারাবাগান প্রদীপ সংঘ, হাওড়া ফ্রেন্ডস, আরুপারা মিলন সংঘ, বাওয়ালি ফুটবল ক্লাব, বালটিকুরি নবজাগরণ সংঘ, হরিনাথ দে ফুটবল ক্যাম্প, গুপ্তিপাড়া ভগৎ সিং ফুটবল একাডেমি, ডিগ্রা ফুটবল কোচিং সেন্টার, ইস্ট ক্যালকাটা ডিস্ট্রিক্ট স্পোর্টস কাউন্সিল, বিদ্যাসাগর ব্রিগেড, নেতাজী স্পোর্টস এন্ড কালচার, বৈঁচি গোষ্ঠ পাল একাডেমি, ক্ষুদিরাম বসু চাইল্ড ফুটবল একাডেমি, প্রীতিলতা ফুটবল একাডেমি ,বিরাট সংঘ বি গার্ডেন প্রমুখ।

অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন ও ইন্ডিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন অনুমোদিত গোষ্ঠ পাল চাম্পিয়নস গোল্ডেন বেবি লিগ ২০২০ ‘র এই লিগে হাওড়া ,কলকাতা ,হুগলি ও দক্ষিন ২৪ পরগনার বিভিন্ন ফুটবল কোচিং ক্যাম্পের ৩৬ টি দল অংশগ্রহণ করছে। এ বছর লীগ সংগঠিত হচ্ছে ইছাপুর শিবাজী সংঘ ফুটবল একাডেমি ও যশরা ফুটবল কোচিং ক্যাম্প এর যৌথ সহায়তায় ও সেন্ট্রাল ক্যালকাটা গোষ্ঠ পাল মেমোরিয়াল স্পোটিং ক্লাবের পরিচালনায়। অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন এর ডেভলপমেন্ট অফিসার শ্রী উষ্ণীষ দস্তিদার লীগ পরিচালনায় সহায়তা করছেন। সেন্ট্রাল ক্যালকাটা গোষ্ঠ পাল মেমোরিয়াল স্পোর্টিং ক্লাবের সভাপতি ও সম্পাদক আয়সানুল হক ও সামসুল আলম সর্বস্তরের সাধারণ মানুষসহ ব্যাংক , বীমা কোম্পানির কাছে এই টুর্নামেন্টকে সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য আর্থিক সহায়তার আবেদন জানিয়েছেন। সেন্ট্রাল ক্যালকাটা গোষ্ঠ পাল মেমোরিয়াল স্পোর্টিং ক্লাবে সাধারণত ফুটপাতের ও বস্তির শিশুরাই মূলত প্র্যাকটিস করে থাকে, যাদের কোনো আর্থিক সচ্ছলতা নেই। একদিকে ফুটবলার তৈরি অন্যদিকে মানুষ হিসাবে গড়ে তোলার জন্য , ড্রাগের কবল থেকে রক্ষা করার জন্য কোচ থেকে শুরু করে ক্লাবের সর্বস্তরের সংগঠকরা অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন ।

এই বেবি লীগ বয়সভিত্তিক ৪ টি গ্রুপে ভাগ করা হয়েছে। অনূর্ধ্ব ৯, ১০, ১১ ও ১২ প্রতিটি টিমের বাচ্চারা মোট ২৪ টি করে ম্যাচ খেলবে। মোট ৮৬৪ টি ম্যাচ হবে। ৮ ই এপ্রিল গোষ্ঠ পালের মৃত্যুদিনে পুরস্কার বিতরণী করা হবে।