এবার সৌদী নারীরা সেনাবাহিনীতে যোগ দিতে পারবে

0
This time, Saudi women can join the army

★ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের আর একটি উল্লেখযোগ্য সংস্কার হল নারীদের সেনাবাহিনীই অংশগ্রহণ। এর আগে তিনি নারীদের গাড়ি চালানো, ক্রীড়াতে অংশগ্রহণে অনুমতি দিয়েছেন।যদিও তিনি প্রাশ্চাত্যমূখী এই সংস্কারের জন্য ব্যাপক সমালোচিত হয়েছেন।

নিউজডেস্ক,টাইমস্ বাংলাঃ সৌদি আরবের নারীদের সামরিক বাহিনীতে যোগ দেয়ার অনুমতি দিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান সৌদি ভিশন ২০৩০ বাস্তবায়নের অংশ হিসেবে নারীর ক্ষমতায়ন করতে চান। তারই আলোকে সৌদি নারীদেরকে সামরিক বাহিনীতে যোগ দেয়ার এই অনুমতি দেয়া হলো।

সৌদি মালিকানাধীন পত্রিকা আশ-শারকুল আওসাত গত বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে, সৌদি নারীরা এখন থেকে দেশের সামরিক বাহিনীর বিভিন্ন শাখায় সিপাহী থেকে শীর্ষ পর্যায়ের কর্মকর্তা হিসেবে সামরিক কাজ করতে পারবেন।

গত বছর সৌদি সরকার প্রথমবারের মতো দেশটির নারীদেরকে নিরাপত্তা বাহিনীর মাদক-বিরোধী দপ্তর, অপরাধ তদন্ত এবং কারা ব্যবস্থাপনার মতো জননিরাপত্তা শাখায় কাজের সুযোগ দিয়েছে। এক বছর আগে যেখানে সৌদি আরবে পুরুষ সঙ্গী ছাড়া নারীদের ভ্রমণ নিষিদ্ধ ছিল এমনকি গাড়ি চালানোর অনুমতি ছিল না সেই দেশে এখন নারীদেরকে সামরিক শাখায় কাজের সুযোগ দেয়া হচ্ছে।