বিজ্ঞানচর্চার প্রসারে আল-আমীন মিশন আয়োজন করলো বিজ্ঞান ও মডেল প্রদর্শনী ২০১৯

0
to-spread-science-al-amin-organized-the-science-and-model-exhibition-2019

টাইমস বাংলা বিশেষ প্রতিবেদন : দেশের বিজ্ঞানচর্চাকে আরো তরান্বিত করতে আল – আমীন মিশন সাড়ম্বরে আয়োজন করলো বিজ্ঞান ও মডেল প্রদর্শনী -২০১৯। গত ৮ই নভেম্বর খড়গপুর ইংরেজি মাধ্যম বিদ্যায়তনে প্রদর্শনী আয়োজিত হয়।

উত্তরবঙ্গের পাথরচাপুড়ি ও বেলপুকুর শাখার পর দক্ষিণবঙ্গের ১৬ টি শাখা ও সংশ্লিষ্ট এলাকার আরো ৩ টি স্কুল অংশগ্রহণ করে এই প্রদর্শনীতে।

মোট ১০০ টি স্টলে জুনিয়ার ও সিনিয়ার দুটি গ্রূপে ইতিহাস, ভূগোল, পরিবেশ, সাধারণ বিজ্ঞান,সমাজবিদ্যা ও সাহিত্যের উপর প্রকল্প ও মডেল প্রদর্শিত হয়।

এর পাশাপাশি ছাত্রদের অঙ্কন প্রতিযোগিতারও আয়োজন করা হয়। মিশনের সাধারণ সম্পাদক এম নুরুল ইসলামের সময়োপযোগী ও প্রাসঙ্গিক বক্তৃতা সকলকে অনুপ্রাণিত করে।

ইগনুর একাডেমিক কাউন্সিলের বোর্ড, এনসিআরটির সদস্য ডক্টর সি কে ঘোষ শিশুকেন্দ্রিক শিক্ষাব্যবস্থা, শিক্ষার চতুস্তম্ভ,পাঠ্যপুস্তক পাঠের গুরুত্ব, পরীক্ষাগারে হাতে কলমে কাজের গুরুত্ব,আধুনিক ও প্রথাগত শিক্ষার মেলবন্ধন,পাঠ্যক্রমের প্রকৃত ব্যাখ্যা, ছাত্রছাত্রীদের অনুসন্ধিৎসু মনন ও গবেষণার প্রতি অনুরাগী করে তোলার গুরুত্ব আরোপ করেন।

 

কিভাবে বিজ্ঞান পড়তে, শুনতে ও বলতে হয় তা এই প্রদর্শনী থেকে শিক্ষনীয় বলে উল্লেখ করেন তিনি। মেদিনীপুর মহাবিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক ডক্টর সুভাষ কুমার সামন্ত বিজ্ঞানভিত্তিক মৌলিক চর্চা ও চিন্তাভাবনার বিকাশের প্রতি যত্নশীল হতে আহবান জানান।

আই আই টি খড়গপুরের মুখ্য প্রকল্প আধিকারিক ডক্টর অনির্বান মুখার্জী বলেন,” দেশের জনগণ অন্য দেশে প্রস্তুত বৈদ্যুতিক যন্ত্রাংশ ক্রয় করে সানন্দে জীবন অতিবাহিত করতেই অত্যুতসাহী, কখনই আবিষ্কারের কথা ভাবে না।

আমাদের ছাত্র-ছাত্রীদের মধ্যে আবিষ্কারধর্মী মনোভাব গড়ে তুলে তাদের অন্তর্নিহিত উদ্ভাবনী শক্তি বিকাশের মাধ্যমে ভবিষ্যতের বিশ্ববন্দিত গবেষক ও আবিষ্কারক হয়ে ওঠার জন্য উৎসাহী করে তুলতে হবে।”

To spread science Al-Amin organized the science and model exhibition 2019

প্রদর্শনীতে শ্রেষ্ঠ মডেল করা ছাত্র ছাত্রীদের হাতে পুরস্কার তুলে দিয়ে তাদের ভবিষ্যতের পথে অগ্রগতিতে উৎসাহ প্রদান করা হয়।