ট্রাম্পের তিন বছরের কার্যকালঃমিডিয়ার বিশ্লেষণ

0
Trump's Three-Year Term: Media Analysis

নিউজডেস্ক, টাইমস্ বাংলাঃ মার্কিণ প্রেসিডেন্ট হিসাবে ডোনাল্ট ট্রাম্প তিন বছর কার্যকাল পূর্ণ করলেন। তাঁর এই তিন বছরে সফলতা ও বিফলতা নিয়ে সেদেশের জনমানসে মিশ্র প্রতিক্রিয়া সংবাদ মাধ্যমে ফুটে উঠছে। এখন তাঁর ঝুলিতে সফলতা বলতে ইরাণেরর জে. কাশিম সোলাইমানিকে হত্যা ছাড়া আর কিছুই নেই। তিনি ব্যর্থ হয়েছে পররাষ্ট্র ক্ষেত্রে সর্বত্রই।কোরীয় ইস্যু,ইরাণের সঙ্গে পারমানবিক চুক্তি রদ,ম্যাক্সিকো প্রাচীর নির্মান প্রভৃতি ক্ষেত্রে। সর্বোপরি তিনি খুব বেশি মিথ্যা কথা বলেছেন বলেও সংবাদ মাধ্যমে উল্লেখিত হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত তিন বছরে ১৬ হাজারবার মিথ্যা বলেছেন অথবা বিভ্রান্তিকর কথা বলেছেন। এর মধ্যে মারাত্মক অবাস্তব কথাও রয়েছে। প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের মেয়াদের তিন বছর শেষে এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ওয়াশিংটন ভিত্তিক সংবাদ মাধ্যম ‘দ্য হিল’।

এর ওয়েব সাইটে মঙ্গলবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্প তিন বছরে প্রকাশ্যে যেসব কথা বলেছেন তার মধ্যে ১৬ হাজার ২৪১টি কথা মিথ্যাচার, অবাস্তবতা ও বিভ্রান্তিতে ভরপুর।

‘দ্য হিল’ আরও জানিয়েছে, গত তিন বছরের মধ্যে ২০১৯ সালে সবচেয়ে বেশি মিথ্যা বলেছেন ট্রাম্প। কেবল ২০১৯ সালে তার মিথ্যার সংখ্যা ছিল আট হাজার ১৫৫টি। এর আগে দুই বছরে মোট মিথ্যা বলেছিলেন আট হাজার ৬৮৮ বার।

মূলত গত তিনটি বছর ছিল ট্রাম্পের জন্য ছিল মিথ্যা, ভুল বিবৃতি ও বিভ্রান্তিকর তথ্যের বছর। আর এসব মিথ্যা কথার বেশিরভাগই বলেছেন ইসলামি প্রজাতন্ত্র ইরান, নিউইয়র্ক টাইমস পত্রিকা এবং সাবেক ফার্স্টলেডি ও ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন সম্পর্কে।

প্রতিদিনই একটার পর একটা টুইট করে মিথ্যার ঝড় তুলে যাচ্ছেন তিনি। তিন বছরের সব বিবৃতি ও বার্তা নিয়মিত বিশ্লেষণ করে যাচ্ছে মার্কিন পত্রিকা ওয়াশিংটন পোস্ট।