আফগান সরকারের দেওয়া আলোচনার পূর্ব শর্ত তালেবান মানবে কি?

0
Will the Taliban accept the preconditions of the Afghan government's negotiations?

নিউজডেস্ক, টাইমস্ বাংলাঃ দীর্ঘ বিশ বছরের যুদ্ধে আমেরিকা আফগানিস্তানে তালেবান দের পরাজিত করতে পারে নি।তালেবানের মূল সহযোগী আল-কায়েদা প্রধান ওসামা বিন লাদেনকে নিকেশ করলেও এখন আফগানিস্তানের ষাট শতাংশ ভূমি তালেবানদের দখলে আছে।ফলে আফগান সরকারের সঙ্গে তালেবানের সংঘাত অব্যাহত রয়েছে।এই অস্বস্তিকর পরিস্থিতি থেকে বের হতে সরকার দ্বাদশ তম অলোচনার জন্য তালেবান নেতৃত্বকে শর্ত সাপেক্ষ প্রস্তাব দিল।

আফগানিস্তানের উগ্র জঙ্গি গোষ্ঠী তালেবানের সঙ্গে আলোচনায় বসার আগে পূর্বশর্ত ঘোষণা করেছে কাবুল। আফগান সরকারের শান্তি বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিয়া আনোয়ারি বলেছেন, যেকোনো সংলাপের আগে তালেবানকে যুদ্ধবিরতি প্রতিষ্ঠা ও হামলা বন্ধ করতে হবে।

তালেবান হামলা বন্ধ না করা পর্যন্ত আফগান সরকার তাদের সঙ্গে কোনো আলোচনায় বসবে না। আফগানিস্তানের সরকার ও জনগণ সহিংসতা পছন্দ করে না বলেও তিনি উল্লেখ করেন।

এর আগে আফগান প্রেসিডেন্টের মুখপাত্র সিদ্দিক সিদ্দিকিও তালেবানকে যুদ্ধবিরতি মেনে নেয়ার আহ্বান জানিয়ে বলেছিলেন, তালেবান গোষ্ঠীর উচিত আফগান সরকারের সঙ্গে সরাসরি আলোচনায় বসা।

আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে তালেবান এ পর্যন্ত আমেরিকার সঙ্গে ১১ দফা আলোচনা করেছে। কিন্তু তারা এখনো আফগান সরকারের সঙ্গে সরাসরি সংলাপে বসতে রাজি হয়নি।